২৭ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, বুধবার

‘ অর্থনীতির ৫ দেশের তালিকায় বাংলাদেশ

প্রকাশিতঃ শুক্রবার, এপ্রিল ৫, ২০১৯, ৪:৩৫ অপরাহ্ণ

একুশে ডেস্ক : বিশ্বের দ্রত বর্ধনশীল অর্থনীতির পাঁচ দেশের একটিতে পরিণত হয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে চারটি দেশের জিডিপি প্রবৃদ্ধিই বাংলাদেশের চেয়ে বেশি। এর মধ্যে ইথিওপিয়া ৮.৮ শতাংশ, রুয়ান্ডা ৭.৮ শতাংশ, ভুটান ৭.৬ শতাংশ এবং ভারতের জিডিপি প্রবৃদ্ধি ৭.৫ শতাংশ। জিবুতি, আইভরি কোস্ট ও ঘানার সঙ্গে পঞ্চম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। রপ্তানি ও রেমিটেন্সে ভর করে চলতি অর্থবছর শেষে দেশের মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৭.৩ শতাংশ হতে পারে বলে মনে করে বিশ্ব ব্যাংক।

সরকার চলতি অর্থবছর শেষে প্রথমবারের মত আট শতাংশের বেশি জিডিপি প্রবৃদ্ধি প্রত্যাশা করছে। সম্প্রতি অর্থবছরের প্রথম আট মাসের (জুলাই- ফেব্রয়ারি) তথ্য বিশ্লেষণ করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বছর শেষে রেকর্ড ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধির প্রাক্কলন করে।

৭.৩ শতাংশ প্রবৃদ্ধির প্রাক্কলন বিষয়ে বিশ্ব ব্যাংকের আবাসিক প্রতিনিধি রবার্ট জে সম বলেন, এই প্রবৃদ্ধিও অনেক। বিশ্বে যে পাঁচ দেশের জিডিপি সবচেয়ে দ্রত বাড়ছে, তার মধ্যে বাংলাদেশ একটি। জিডিপি প্রবৃদ্ধির এই ইতিবাচক ধারা অব্যাহত রাখতে ব্যাংক খাতের সংস্কার, রাজস্ব আদায় বাড়ানোসহ অর্থনীতির বড় বড় খাতের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় মনোযোগ দেওয়ার পরামর্শ দেন তিনি।

দেশের অর্থনীতির সার্বিক অবস্থা নিয়ে করা বিশ্বব্যাংকের ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেটেড’ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন বলেন, চলতি অর্থবছরে দেশের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৭.৩ শতাংশ। রপ্তানি-আমদানি, রাজস্ব আদায়, বেসরকারি বিনিয়োগ এবং সরকারি বিনিয়োগসহ অর্থনীতিক সূচকগুলো বিশ্লেষণ করে চলতি অর্থবছরে এই প্রবৃদ্ধি হবে বলে ধারণা করা হচ্ছে।

একুশে/ডেস্ক/এসসি