শনিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩০ ভাদ্র ১৪২৬

চট্টগ্রামে ব্যাংকের অর্থ আত্মসাত: ছয়জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিতঃ রবিবার, সেপ্টেম্বর ১, ২০১৯, ৮:৪৯ অপরাহ্ণ


চট্টগ্রাম : জাল জালিয়াতির মাধ্যমে চট্টগ্রামস্থ বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড আগ্রাবাদ শাখার ১ শ’ ৪ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ৯ শ’ ২৭ টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) আজ একটি মামলা করেছে।

আসামিরা ২০০২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে ক্ষমতা বহির্ভূতভাবে ব্যাংকের প্রধান কার্যালয়ের অনুমতি ছাড়া ও সহায়ক জামানত ছাড়া এসওডি ঋণ প্রদান, জামানতবিহীন সীমা অতিরিক্ত ঋণ প্রদান এবং জামানতবিহীন সীমা অতিরিক্ত আইএলসি (ইনল্যান্ড লেটার অব ক্রেডিট) সুবিধা প্রদান করে এ ব্যাংক থেকে ৪৫ কোটি ১ লাখ ২১ হাজার ৯৪৭ টাকা ঋণ নেয়। এ সময়ের মধ্যে সুদ হয় ৫৯ হাজার, ৫৬ লাখ ২৫ হাজার ৯৮০ টাকা। সুদাসল ১০৪ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ৯২৭ টাকা হয়।

এ ব্যাপারে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদি হয়ে চট্টগ্রাম-১ সমন্বিত জেলার কার্যালয়ে মামলাটি করেন।

মামলার আসামিরা হলেন, চট্টগ্রাম বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড আগ্রাবাদ শাখার সাবেক ইভিপি ও ম্যানেজার মুহম্মদ নিজাম উদ্দিন, সাবেক জুনিয়র অফিসার মো. নিজাম উদ্দিন, চট্টগ্রামস্থ মেসার্স আক্তার এন্টারপ্রাইজ এর প্রোপাইটর, মো. নূর-উন-নবী, চট্টগ্রাম ডবলমুরিং এলাকার বাসিন্দা কাজী শরীফ আহমেদ, মেসার্স শাহজালাল ট্রেডার্স’র প্রোপাইটর- মো. আনোয়র মিয়া এবং চট্টগ্রাম দেওয়ানহাটের বাসিন্দা আব্দুল মজিদ।