সোমবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ’-এ চ্যাম্পিয়ন চট্টগ্রামের জয় বড়ুয়া লাভলুর টিম

প্রকাশিতঃ সোমবার, অক্টোবর ২১, ২০১৯, ৮:২৭ অপরাহ্ণ


চট্টগ্রাম: বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৯’ এ চ্যাম্পিয়ন হয়েছে চট্টগ্রামের ‘টিম আল্ট্রা রোবটিক্স। স্পেস রোবট নিয়ে সমস্যা সমাধানে কাজ করে এই পুরস্কার জিতেছে তারা।

রোববার সন্ধ্যায় ঢাকায় আইডিইবি’র মুক্তিযোদ্ধা হলে টিম আল্ট্রা রোবটিক্স- এর টিম লিডার জয় বড়ুয়া লাভলু ও সদস্য জাহিদুল ইসলাম, টিপু সুলতান, বাবলু বড়ুয়া ও শামীম রেজা হাতে পুরষ্কার তুলে দেন প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) টানা পঞ্চমবারের মতো বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০১৯ এর আয়োজন করেছে। এবার দেশের ৯টি শহর থেকে ৪ হাজারেরও বেশি প্রতিযোগী অংশ নিয়েছে।

সেখান থেকে শীর্ষ ৪৫টি প্রকল্প নিয়ে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে ১৯ অক্টোবর থেকে শুরু হয় টানা দুইদিনব্যাপী হ্যাকাথন (প্রবলেম বেস্ড কম্পিউটার প্রোগ্রামিং ইভেন্ট অথবা প্রতিযোগিতা)।

এবারের নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের পার্টনার হিসেবে ছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনস্থ স্কিল ডেভলোপমেন্ট ফর মোবাইল গেম অ্যান্ড অ্যাপ্লিকেশন প্রকল্প, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)। সার্বিক সহযোগিতায় ছিল গোল্ড স্পন্সর ই-ভ্যালি এবং ইন্টারনেট পার্টনার আমরা নেটওয়ার্কস লিমিটেড।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্র্রেশন-নাসা আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৭৩টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করছে, যেখানে বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্রগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা) এই আয়োজন করেছে। নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে এবার ১ কোটি শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্ত করার পাশাপাশি ২ লাখ শিক্ষার্থীদের সরাসরি এ প্রতিযোগিতায় যুক্ত করার পরিকল্পনা করা হয়।