সোমবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

বায়ু দূষণে চোখ জ্বালাপোড়ায় ভুগছে দিল্লীবাসী

প্রকাশিতঃ সোমবার, নভেম্বর ৪, ২০১৯, ৪:৪৩ অপরাহ্ণ


নয়াদিল্লী : ভারতের রাজধানী নয়া দিল্লীর লাখ লাখ লোকের সোমবার সপ্তাহ শুরু হয়েছে চোখ জ্বালা পোড়ার মধ্যদিয়ে। প্রচন্ড বায়ু দূষণের কারণে তাদেরকে এ ভোগান্তি পোহাতে হচ্ছে।

প্রত্যেক শীতেই দিল্লীর বায়ুদূষণ তীব্র আকার ধারণ করে। গাড়ি ও কলকারখানা থেকে নির্গত ধোঁয়া এবং আশেপাশের রাজ্যগুলোতে শস্য পোড়ানোর ধোঁয়ার কারণে সাধারণত এ সমস্যা তৈরি হয়। কিন্তু গত তিন বছরের মধ্যে এবারের সংকট তীব্র রূপ নিয়েছে।

দিল্লীর মূখ্যমন্ত্রী এই দূষণকে অসহনীয় বলে বর্ণনা করেছেন। এর আগে শুক্রবার তিনি দিল্লীকে গ্যাস চেম্বারের সঙ্গে তুলনা করেছিলেন।

রোববার টুইটারে এক ভিডিও বার্তায়তিনি বলেছেন, সর্বত্রই ধোঁয়া। ছোট, বড়ো, শিশু সকলের জন্যই নিঃশ্বাস নেয়া কঠিন হয়ে পড়েছে। দূষণ এতোটাই তীব্র যে চোখ জ্বলছে।
এদিকে দূষণ ঠেকাতে নগরীর অর্ধেক গাড়িকে রাস্তায় নামতে দেয়া হয়নি। শুক্রবার থেকে স্কুল বন্ধ এবং নির্মাণ কাজও মঙ্গলবার পর্যন্ত স্থগিত রাখা হয়েছে।
কেজরিওয়াল বলছেন, স্কুলের শিশুদের মাঝে কর্তৃপক্ষ মাস্ক বিতরণ করছে।
এদিকে দিল্লীকে গ্যাস চেম্বারের সঙ্গে তুলনা করার প্রেক্ষাপটে দেশটির কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রী প্রকাশ জাভেদকার কেজরিওয়ালের বিরুদ্ধে বিষয়টি নিয়ে রাজনীতি করার অভিযোগ তুলেছেন। এ প্রেক্ষিতে একদল পরিবেশবিদ রোববার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বরাবর চিঠি লিখে এ বিষয়ে কিছু করার আহ্বান জানিয়েছেন।