শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

আজ শেষ হচ্ছে আয়কর মেলা

প্রকাশিতঃ বুধবার, নভেম্বর ২০, ২০১৯, ৯:১০ পূর্বাহ্ণ


ঢাকা: করসেবা প্রদান ও কর সচেতনতা বাড়াতে সারাদেশে শুরু হওয়া সপ্তাহব্যাপী আয়কর মেলা আজ শেষ হচ্ছে। গতকাল ছিল আয়কর মেলার ষষ্ঠ দিন। শেষ দিনে যতক্ষণ কর মেলায় করদাতারা উপস্থিত থাকবেন, ততক্ষণ রিটার্ন জমা দিতে পারবেন।

এদিকে সারা দেশের বিভিন্ন কর মেলায় গতকাল রিটার্ন দাখিল করেছেন ১ লাখ ১৯ হাজার ১৪৫ জন। আর সব মিলিয়ে ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন বিভিন্ন ধরনের সেবা নিয়েছেন। তাঁদের মধ্যে ইলেকট্রনিক কর শনাক্তকরণ নম্বর (ই–টিআইএন) নিয়েছেন ৫ হাজার ৩২৫ জন।

গত ছয় দিনে দেশের বিভিন্ন কর মেলা থেকে মোট ২ হাজার ১৬ কোটি টাকার কর আদায় হয়েছে। সব মিলিয়ে ৫ লাখ ৩৯ হাজার ৯১০ জন করদাতা রিটার্ন জমা দিয়েছেন। এ ছাড়া এ পর্যন্ত মোট ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন কর মেলায় বিভিন্ন সেবা নিয়েছেন। তাঁদের মধ্যে ই–টিআইএন নিয়েছেন ২৬ হাজার ৮৩১ জন। তাঁরা নতুন করদাতা। গতকাল মঙ্গলবার এনবিআরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব
তথ্য জানা গেছে। এনবিআর সূত্রে জানা যায়, আজ মেলার শেষ দিনে বিভিন্ন ব্যাংকসহ কয়েকটি প্রতিষ্ঠান আয়কর দেবে।

এনবিআরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সংস্থাটির চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, মানুষ এখন কোনো রকম হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। এবারের মেলায় নারীদের উপস্থিতি বেশ উৎসাহব্যঞ্জক।

মেলায় করদাতারা আয়কর বিবরণীর ফরম থেকে শুরু করে কর পরিশোধের জন্য ব্যাংক বুথও পাচ্ছেন। করদাতাদের সহায়তা করার জন্য আছে সহায়তা কেন্দ্র। একই ছাদের নিচে ই-টিআইএন, পুনর্নিবন্ধন, রিটার্ন জমা—সব সেবাই মিলছে। করদাতা চাইলে মুঠোফোনে কর দিতে পারবেন। এই ধরনের মোবাইল সেবার মাধ্যমে কর পরিশোধ করলে কোনো সার্ভিস চার্জ বা সেবা মাশুল দিতে হচ্ছে না।