শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

‘শুধু জাহাজ নয়, বাংলাদেশ উড়োজাহাজ তৈরি করবে’

প্রকাশিতঃ রবিবার, নভেম্বর ২৪, ২০১৯, ৫:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, বাংলাদেশ এখন জাহাজ তৈরি করছে। আগামীতে শুধু জাহাজ নয়, প্রধানমন্ত্রী আমাদের আশস্থ করেছেন বাংলাদেশ একদিন অবশ্যই উড়োজাহাজ তৈরি করবে। দেশরত্ন শেখ হাসিনার এই দেশ আগামী দিনে কোথায় যাবে সবই পরিকল্পনা মাফিক করা হচ্ছে।

রোববার (২৪ নভেম্বর) সকাল ১১ টায় চট্টগ্রাম বোট ক্লাবে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) এর ২০১৮-১৯ অর্থবছরের ৪২তম বার্ষিক সাধারণ সভার সম্মেলন কক্ষে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বিএসসির বহরে ইতোমধ্যে চীন থেকে ৬টি নতুন জাহাজ যুক্ত হয়েছে। আরও ১০টি নতুন জাহাজ সংগ্রহে ডেনমার্ক ও চীনের সঙ্গে কথাবার্তা চলছে। এসব জাহাজ পাইপলাইনে আছে। বঙ্গবন্ধু বিএসসি গড়ে তুলেছিলেন। বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন যুদ্ধবিধ্বস্ত দেশে চট্টগ্রাম বন্দরও নিরাপদ ছিল না। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মৃতপ্রায় প্রতিষ্ঠানে পরিণত করা হয়েছিল বিএসসিকে। দেশরত্ন শেখ হাসিনার হাত ধরে বিএসসি আবার আগের রূপে ফিরে এসেছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন সোনার বাংলা বিনির্মাণ করবেন আর সেই লক্ষ্যেই বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আজকের এই সমৃদ্ধ বাংলাদেশের দিকে তাকালেই তা বোঝা যায়। যদি বঙ্গবন্ধু আমাদের মাঝে থাকতেন তাহলে স্বাধীনতার ৪৮ বছর পর বাংলাদেশ এই অবস্থায় থাকতো না। বাংলাদেশ বহু আগেই উন্নত দেশ হিসেবে পরিগণিত হতো।

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, বিএসসি ২০১৮-১৯ অর্থবছরে ২২২ কোটি ৯৮ লাখ টাকা আয় করেছে। ১৭৫ কোটি টাকা ব্যয় হয়। ৫৫ কোটি ২৩ লাখ টাকা উদ্বৃত্ত আছে। বিএসসিকে লাভজনক প্রতিষ্ঠান করতে সরকার কাজ করছে। পৃথিবীর বড় শিপিং লাইনগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। এর জন্য দরকার দক্ষ জনবল।

বিএসসির সচিব খালেদ মাহমুদের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক সমুন মাহমুদ সাব্বির, বিএসসির নির্বাহী পরিচালক মোহাম্মদ ইউসুফ। অনুষ্ঠানে বাংলাদেশ শিপিং করপোরেশনের শেয়ার হোল্ডারগণ উপস্থিত ছিলেন।

একুশে/জেএইচ/এটি