শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

চট্টগ্রামে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করবে ‘ক্ষুদে ডাক্তার’

প্রকাশিতঃ ২০ জানুয়ারী ২০২০ | ৬:৫৫ অপরাহ্ন


চট্টগ্রাম: চট্টগ্রামের প্রতিটি উপজেলায় ক্ষুদে ডাক্তার দিয়ে শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

সোমবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের অডিটরিয়ামে ক্ষুদে ডাক্তার কর্তৃক প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম বাস্তবায়নে চট্টগ্রাম জেলা পর্যায়ের এডভোকেসি সভায় তিনি এ কথা বলেন।

সভায় সভাপতির বক্তব্যে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, জেলার প্রত্যেক উপজেলার প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ক্ষুদে ডাক্তার টিম গঠন করা হবে। বিদ্যালয়ের ৩য় থেকে ১০ম শ্রেণির শিক্ষাথীদের মধ্যে থেকে বাচাই করে ক্ষুদে ডাক্তার নির্বাচন করা হবে।

‘প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের পরামর্শ নিয়ে শিক্ষার্থীদের ওজন মাপানো, উচ্চতা নিধারণ, দৃষ্টিশক্তি ও পুষ্টিহীনতা নির্ণয়সহ স্বাস্থ্য পরীক্ষায় তারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নিজেরা নিজের স্বাস্থ্য সম্পর্কে সজাগ থাকার পাশাপাশি পবিার ও সমাজকে এ বিষয়ে সচেতন করবে।’

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, স্বাস্থ্যকর্মীরা নির্দিষ্ট সময়ে বিদ্যালয়গুলো পরিদর্শনের মাধ্যমে ক্ষুদে ডাক্তারদের কার্যক্রম তদারকি করবে। একই সাথে স্বাস্থ্য পরীক্ষার তালিকা করে প্রয়োজনীয় ব্যবস্থার জন্য সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রেরণ করতে প্রতিষ্ঠান প্রধানকে আন্তরিক থাকতে হবে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং স্বাস্থ্য পরিদর্শকগণকেও এ ব্যাপারে সদৃষ্টি রাখতে হবে।

সকলের আন্তরিক সহযোগিতায় তৃণমূল পর্যায় থেকে ক্ষুদে ডাক্তার কার্যক্রম বাস্তবায়ন করতে পারলে স্বাস্থ্য বিভাগের কার্যক্রমে আমূল পরিবর্তন আসবে বলেও মত দেন চট্টগ্রামের সিভিল সার্জন।

জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় মাল্টিমিডিয়ার মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার। স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. ওয়াজেদ চৌধুরী অভি।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ জসিম উদ্দিন ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসের মনিটরিং অফিসার মোঃ জাহেদুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাঁশখালী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শফিউর রহমান মজুমদার, লোহাগাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ হানিফ, ফটিকছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ ইলিয়াছ, সাতকানিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুল মজিদ ওসমানী, বাসাস’র চট্টগ্রাম বিভাগীয় মহাসচিব রনজিত কুমার শীল, সীতাকুণ্ড উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ নুরুচ্ছফা, হাটহাজারী উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাঈদা ইসলাম, পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু আহমেদ, কর্ণফুলী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বাবুল চন্দ্র নাথ ও বোয়ালখালী উপজেলা একাডেমিক সুপারভাইজার সঞ্চিতা পালিত।

সভায় বিভিন্ন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের কর্মকর্তা, প্রতিনিধি, শিক্ষক, স্যানিটারী পরিদর্শক, স্বাস্থ্য পরিদর্শক, স্বাস্থ্যকর্মী এবং এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার ফাইলেরিয়াস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রমের বাস্তবায়নে জেলা সিভিল সার্জন কার্যালয় এডভোকেসী সভার আয়োজন করেন।