সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

আবারও আসছে শীত

প্রকাশিতঃ মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০, ১:৫২ অপরাহ্ণ


ঢাকা: কয়েকদিনের বিরতির পর আবারও রাজধানীসহ সারা দেশে শীত নামতে শুরু করেছে। গত এক দিনে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গতকাল সোমবারের মতো আজ মঙ্গলবারও দিনের তাপমাত্রা কিছুটা কমবে। তবে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশা বাড়তে পারে। দেশের কয়েকটি এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

সোমবার ভোর থেকে রাজধানী ঢাকার তাপমাত্রা কমতে শুরু করে। দিনের বেলা সূর্যের দেখা মিললেও ঠাণ্ডা হিমেল হাওয়ার সঙ্গে আকাশও মেঘলা ছিল। ঢাকায় বৃষ্টি না হলেও উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দুই মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, ‘আজ ও আগামী দুই দিন তাপমাত্রা আরও কমতে পারে। বিশেষ করে রাতের তাপমাত্রা বেশি কমবে। দিনের বেলা রোদের কারণে তাপমাত্রা খুব বেশি কমবে না।’

তিনি আরও বলেন, ‘এরপর মাসের শেষের দিকে আরেক দফা শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।’

গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

দেশের অন্য শহরগুলোর সর্বোচ্চ তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। আর সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

আজ দেশের বেশির ভাগ এলাকায় আকাশ মেঘলা থাকতে পারে। সিলেট বিভাগসহ দেশের কয়েকটি স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।