শুক্রবার, ৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬

পাহাড় কাটা ও পরিবেশ দূষণের দায়ে ৫ কোটি ২৮ লাখ টাকা জরিমানা

প্রকাশিতঃ বুধবার, ফেব্রুয়ারি ১২, ২০২০, ৯:৪০ অপরাহ্ণ


চট্টগ্রাম: চট্টগ্রামে পাহাড় কাটা ও পরিবেশ দূষণের দায়ে সাতটি প্রতিষ্ঠান ও একজন ব্যক্তিকে মোট ৫ কোটি ২৮ লাখ টাকা ৭৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন এই আদেশ দিয়েছেন।

পরিবেশ অধিদপ্তর সূত্র জানায়, পাহাড় কাটা, পরিবেশগত ছাড়পত্র নবায়ন বিহীন ও ছাড়পত্রের শর্তভঙ্গ করার কারণে সাতটি প্রতিষ্ঠান ও একজন ব্যক্তিকে ৫ কোটি ২৮ লাখ টাকা ৭৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এরমধ্যে পাহাড় কর্তনের দায়ে চট্টগ্রামের স্পেকট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে ৫ কোটি ২৩ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ ছাড়পত্রের শর্ত ভঙ্গের জন্য ব্রাক্ষণবাড়িয়া সদরের জননী রাইস মিলকে ১৫ হাজার টাকা, লক্ষীপুরের হাজী নুরনবী সয়াবিন এন্ড রাইচমিলকে ১০ হাজার টাকা ও লক্ষীপুরের তোরাবগঞ্জের ব্রাদার্স ব্রিজকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ ছাড়পত্র না থাকায় হাটহাজারীর কাজী ব্রিক্স ম্যানুফেকচার্স, শাহ আমানত ব্রিক্স ও কাদেরীয়া ব্রিক্সকে ১ লাখ ৫০ হাজার টাকা করে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া পুকুর ভরাট করার দায়ে ব্রাক্ষণবাড়িয়া সদরের বাসিন্দা দেলোয়ার হোসেনকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন জানান, উক্ত আদেশ মানার ক্ষেত্রে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।