সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭

১৪ এপ্রিল পর্যন্ত ইপিজেডে ছুটি

প্রকাশিতঃ রবিবার, এপ্রিল ৫, ২০২০, ১১:৫৩ অপরাহ্ণ


ঢাকা : দেশের আট ইপিজেডে ৬ এপ্রিল (সোমবার) থেকে ১৪ এপ্রিল (মঙ্গলবার) পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা)।

বেপজার এন্টারপ্রাইজ সার্ভিসের মহাব্যবস্থাপক নাহিদ মুন্সি স্বাক্ষরিত চিঠিতে বিষয়টি জানা গেছে।

চিঠিতে, বাংলাদেশ ইপিজেড লেবার আইন ২০১৯ এর ৯ (৪) ধারা অনুসারে করোনাভাইরাসের সংক্রমণ রোধে ইপিজেডের আওতায় সব কারখানা আগামী ৬ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই আদেশ প্রযোজ্য হবে। তবে রপ্তানির বিশেষ শিপমেন্টের বিষয়ে সংশ্লিষ্টজনের এমডির অনুমতি সাপেক্ষে কাজ চালিয়ে যেতে পারবে।

বাংলাদেশে দেশি-বিদেশি বিনিয়োগের বিশেষ অঞ্চল হিসেবে পরিচিত রফতানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড)। এরইমধ্যে ইপিজেডের সংখ্যা বেড়ে হয়েছে আটটি। সরাসরি প্রধানমন্ত্রীর কার্যালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ হলো দেশের ইপিজেডগুলো ব্যবস্থাপনাকারী কর্তৃপক্ষ। ১৯৮০ সালে ইপিজেড প্রতিষ্ঠার লক্ষ্যে বেপজা গঠন করা হয়।

বেপজা গঠনের তিন বছর পর চট্টগ্রাম ইপিজেড প্রতিষ্ঠা লাভ করে। পরে ১৯৯৩ সালে গড়ে ওঠে ঢাকা ইপিজেড। এরপর যথাক্রমে ১৯৯৯ সালে মোংলা, ২০০০ সালে কুমিল্লা, ২০০১ সালে ঈশ্বরদী ও নীলফামারীতে উত্তরা, ২০০৬ সালে নারায়ণগঞ্জের আদমজী ও চট্টগ্রামের কর্ণফুলী ইপিজেডের যাত্রা হয়।