বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

জিডিপিতে ভারতকে ছাপিয়ে যাবে বাংলাদেশ

প্রকাশিতঃ বুধবার, অক্টোবর ১৪, ২০২০, ৮:৩০ অপরাহ্ণ


আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের মতে, মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ। মঙ্গলবার প্রকাশিত আইএমএফ-এর ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ রিপোর্টে বলা হয়েছে, জুন মাসের পূর্বাভাসের তুলনায় ভারতের জিডিপি আরও বেশি সংকুচিত হওয়ার আশঙ্কা আছে। করোনাভাইরাস মহামারীতে বিশ্বের বৃহৎ উদীয়মান অর্থনীতির দেশগুলোর মধ্যে ভারতের জিডিপি সবচেয়ে বড় সংকোচনের শিকার হবে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

এনডিটিভি জানিয়েছে, আইএমএফ-এর রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের ৩১ মার্চ চলতি অর্থবছরের শেষে ভারতের মাথাপিছু জিডিপি ১,৮৭৭ ডলারে নেমে আসবে। আর বাংলাদেশের ক্ষেত্রে মাথাপিছু জিডিপি ১,৮৮৮ ডলারে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে।

জুন মাসে আইএমএফ-এর পূর্ববর্তী ভবিষ্যদ্বাণী বলেছিল, যে ভারতের উৎপাদন ৪.৫ শতাংশ সংকুচিত হবে। তবে নতুন পূর্বাভাসে তারা জানায় চলতি বছরে ভারতের জিডিপি ১০.৩ শতাংশ সংকুচিত হবে।

তবে আইএমএফ ভারতের জন্য একটি সুখবর দিয়েছে। তাদের মতে, এশিয়ার তৃতীয় বৃহত্তম অর্থনীতি ভারতে ২০২১ সালে প্রবৃদ্ধির হার ৮.৮ শতাংশে দাঁড়াবে। এর ফলে ভারত উদীয়মান দ্রুত ক্রমবর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে চীনকে ছাড়িয়ে যাবে। চীনের ক্ষেত্রে প্রবৃদ্ধির হার ধরা হয়েছে ৮.২ শতাংশ।

আইএমএফ এবং বিশ্বব্যাংকের বার্ষিক সভার আগে প্রকাশিত এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, বৈশ্বিক প্রবৃদ্ধি এ বছর ৪.৪ শতাংশ সংকুচিত হবে এবং ২০২১ সালে তা আবার ৫.২ শতাংশে ফিরে আসবে।

তবে বাংলাদেশের কাছে ভারতের এই পিছিয়ে পড়ার আশঙ্কার খবর সামনে আসতেই কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের ভ্রান্ত নীতিকেই দায়ী করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

বুধবার টুইট করে রাহুল লেখেন, ‘গত ৬ বছরের বিজেপির বিদ্বেষমূলক জাতীয়তাবাদী সংস্কৃতির অভূতপূর্ব সাফল্য হল এটা যে, বাংলাদেশ ভারতকে ছাপিয়ে যেতে চলেছে।’ এই সম্পর্কিত একটি গ্রাফও টুইট করেছেন তিনি।