বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ নেয়ার সুপারিশ

প্রকাশিতঃ বুধবার, অক্টোবর ১৪, ২০২০, ৮:৫৬ অপরাহ্ণ

ঢাকা : জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি কমিটির সভায় ঋণখেলাপি ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট থেকে খেলাপি ঋণ আদায়ে কঠোর পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি অধ্যাপক মো.আলী আশরাফের সভাপতিত্বে আজ সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়।

এছাড়া, রিজার্ভ চুরি ও মুদ্রা পাচাররোধে যথাযথ আইন প্রয়োগের মাধ্যমে কঠোর ব্যবস্থা গ্রহণ এবং স্বচ্ছতা, জবাবদিহিতা ও দুর্নীতিরোধকল্পে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর প্রতি তদারকি জোরদার করার জন্য কমিটি থেকে সুপারিশ করা হয়।

কমিটির সদস্য মো. মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আব্দুল মান্নান সভায় অংশগ্রহণ করেন।
সভায় দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং সম্প্রতি সমাপ্ত একাদশ জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, অর্থ মন্ত্রীর প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা, পর্যালোচনা করা হয়। এছাড়া অর্থ মন্ত্রণালয় গৃহীত বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) উল্লেখিত মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিশদ আলোচনা করা হয়।

সভায় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী প্রদত্ত প্রতিশ্রুতিগুলো যথাসময়ের মধ্যে বাস্তবায়ন করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সভায় উপজেলা পর্যায়ে ও গ্রোথ সেন্টার লেভেলে রাজস্ব আহরণ বাড়ানোর লক্ষ্যে দক্ষ জনবল বৃদ্ধিসহ দ্রুততার সাথে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়ির সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম, আইএমইডি’র সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী অর্থ বিভাগ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিবদ্বয়ের পক্ষে অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সংস্থাপ্রাধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।