শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

‘ষাটোর্ধ্বদের করোনার টিকার বুস্টার ডোজ দেওয়া হবে’

প্রকাশিতঃ ৩০ নভেম্বর ২০২১ | ৪:৫১ অপরাহ্ন


ঢাকা : ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিকে করোনার টিকার বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন আলাপ-আলোচনা করে কবে থেকে তা দেওয়া হবে, সেই দিনক্ষণ ঠিক করা হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন।

আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনার নতুন ধরন ‘অমিক্রন’ নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আয়োজিত এক সভা শেষে সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সিদ্ধান্ত হয়েছে, যাঁরা ৬০ বছরের ঊর্ধ্ব আছেন, গুরুতর অসুস্থ, তাঁদের বুস্টার ডোজ দেওয়া হবে। অনেক দেশে তা দেওয়াও হচ্ছে।

সভায় করোনাসংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভাপতি মোহাম্মদ সহিদুল্লাসহ বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে করোনাভাইরাসের নতুন ধরন (ভেরিয়েন্ট) অমিক্রনের সম্ভাব্য সংক্রমণ প্রতিরোধের প্রস্তুতি হিসেবে ভ্রমণ নিয়ন্ত্রণ করা, রোগ শনাক্তকরণ পরীক্ষা জোরদার, জনস্বাস্থ্য উদ্যোগ গ্রহণ ও প্রচার-প্রচারণা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২৬ নভেম্বর বিশ্ব স্বাস্থ্য সংস্থা অমিক্রনকে ‘ভেরিয়েন্ট অব কনসার্ন’ বা উদ্বেগজনক ধরন বলে ঘোষণা করে। গত রোববার একে বিশ্বের জন্য অতি উচ্চ ঝুঁকির বলে উল্লেখ করে সংস্থাটি। এ ধরনের কারণে বিশ্বের বিভিন্ন দেশ আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে নানা বিধিনিষেধ আরোপ করছে বলে গণমাধ্যমে খবর বের হচ্ছে। এখন পর্যন্ত বাংলাদেশে করোনার নতুন এ ধরনের অস্তিত্ব সম্পর্কে কেউ কোনো তথ্য প্রকাশ করেনি।