বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ: ইউআইটিএসে মুক্তিযুদ্ধমন্ত্রী

প্রকাশিতঃ ২২ সেপ্টেম্বর ২০২২ | ৭:১৩ অপরাহ্ন


ঢাকা : ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের ভূমিকা গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আ.ক.ম. মোজাম্মেল হক।

বৃহস্পতিবার সকালে রাজধানীস্থ ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেস (ইউআইটিএস)-এর আইন বিভাগের উদ্যোগে আয়োজিত ‘নবীনবরণ ও বিদায় সংবর্ধনা’ অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। একই অনুষ্ঠানে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে নতুন তালিকাভুক্তদের সংবর্ধনা দেওয়া হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক বলেন, সত্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় আইনজীবীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। আদর্শবান আইনজীবীরাই পারেন শান্তিপূর্ণ দেশ গড়ায় অবদান রাখতে। নীতি-নৈতিকতা বজায় রেখে সুষ্ঠু ও ন্যায়বিচার প্রাপ্তিতে অসহায় মানুষের পাশে আইনজীবীদের দাঁড়াতে হবে।

তিনি আরও বলেন, দক্ষ আইনজীবী তৈরির লক্ষে উন্নত ও যুযোপযোগী শিক্ষাদানের মাধ্যমে সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত সমাজসংস্কারক ও শিক্ষানুরাগী সুফি মোহাম্মদ মিজানুর রহমান প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

শিক্ষার্থীদের প্রতি মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে ভালো মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলে তোমাদেরই সোনার বাংলা গড়তে হবে। তিনি নবীন ও বিদায়ী শিক্ষার্থী এবং বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে নতুন তালিকাভুক্ত আইনজীবীদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবু হাসান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত সমাজসংস্কারক, শিক্ষানুরাগী, ইউআইটিএস ও পিএইচপি ফ্যামিলির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক পরমাণু বিজ্ঞানী, থার্ড ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্স-এর ফেলো, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও সাউথ ইস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মাদ শমশের আলী।

বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি ও টঙ্গী পৌরসভার সাবেক মেয়র এডভোকেট মো. আজমত উল্লা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও স্যার এ এফ রহমান হলের সিটিং প্রভোস্ট এবং ইউআইটিএস বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, রূপালী ব্যাংক লিমিটেডের সাবেক মহাব্যাবস্থাপক এম এ লতিফ, শওকত হোসেন এবং বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী, ইউআইটিএস-এর আইন অনুষদের ডিন ও আইন উপদেষ্টা, এডভোকেট ড. মো. আব্দুল মান্নান ভূঁইয়া।

স্বাগত বক্তব্য প্রদান করেন আইন বিভাগের বিভাগীয় প্রধান জনাব মুহাম্মদ ইকবাল হাছান। এসময় আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সিরাজ উদ্দীন আহমেদ, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আ.ন.ম. শরীফ-সহ অনুষদসমূহের ডিন, বিভাগীয় প্রধান, বিশিষ্ট শিক্ষাবিদ, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তিবর্গ, বিভাগীয় সকল শিক্ষক-শিক্ষার্থী, এলামনাই, কর্মকর্তা-কর্মচারী ও অভিভাবকবৃন্দ।