শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮

এবার বঙ্গবন্ধুকে নিয়ে হলিউডে চলচ্চিত্র হচ্ছে

প্রকাশিতঃ সোমবার, জুলাই ৫, ২০২১, ৩:১৬ অপরাহ্ণ


ঢাকা : বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু। এটি পরিচালনা করছেন বলিউডের বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল। এ ছবির ৮০ ভাগ শুটিং ইতোমধ্যে শেষ হয়েছে। এ খবর অনেকেরই জানা। তবে শুধু বাংলাদেশ বা ভারতে নয়, হলিউডেও নির্মিত হতে চলেছে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র। নাম ‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’।

যদিও ছবিটি নির্মাণের ঘোষণা গত বছরের শুরুতেই দেয়া হয়েছিল। মার্চে শুটিং শুরু হওয়ারও কথা ছিল। কিন্তু সে সময় সারা বিশ্বে মহামারি করোনাভাইরাস হানা দেয়। ঘোষণা হয় লকডাউন। স্থগিত হয়ে যায় ‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’-এর শুটিং।

গণমাধ্যমকে এসব তথ্য জানান ছবিটির বাংলাদেশ অংশের সহকারী প্রযোজক মোহাম্মদ জাহিদ। এর মূল প্রযোজনায় রয়েছে হলিউডের প্রযোজনা প্রতিষ্ঠান জেফ অ্যান্ড জোশ। এছাড়া ভারত থেকে সহ-প্রযোজনায় যুক্ত হয়েছে জার পিকচার। মোহাম্মদ জাহিদ জানান, আগামী সেপ্টেম্বর থেকে মুম্বাইয়ে ছবির শুটিং শুরু হবে।

‘দ্য ব্যাটল ফর বেঙ্গল’ পরিচালনা করবেন অ্যামি পুরস্কারপ্রাপ্ত ‘দিল্লি ক্রাইম’ সিরিজের নির্মাতা রিচি মেহতা। শোনা যাচ্ছে, এখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুরের চরিত্রে অভিনয় করবেন বলিউড অভিনেতা আদিল হুসেইন। বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে একই ইন্ডাস্ট্রির আলোচিত অভিনেত্রী কঙ্গনা রানাউতের নাম উঠে এসেছে ভারতীয় গণমাধ্যমে। যদিও তা চূড়ান্ত নয়।

ছবিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধকে বিশ্ববাসীর সামনে তুলে ধরা হবে। সেই লক্ষ্যে প্রযোজনা প্রতিষ্ঠান জেফ অ্যান্ড জোশের বাংলাদেশি অঙ্গ প্রতিষ্ঠান গোল্ডেন বেঙ্গল প্রোডাকশন হাউসের ব্যানারে প্রায় দুই বছর ধরে বাংলাদেশে তিন শতাধিক কর্মী নিয়ে ছবির কর্মযজ্ঞ চলেছে। গত বছর শুটিংয়ের জন্য এফডিসির ১ ও ৭ নম্বর ফ্লোর ভাড়াও নেয়া হয়েছিল। কিন্তু পরে আর শুটিং হয়নি।

ছবির বাংলাদেশ অংশের হেড অব প্রোডাকশন হুমায়ুন কবীর রিপন গণমাধ্যমকে বলেছেন, করোনার সংক্রমণ না বাড়লে আর ছবিটা বাংলাদেশে হলে সেটি আমাদের ইন্ডাস্ট্রিকে চেঞ্জ করে দিতে পারত। কারণ আমরা যেভাবে গ্রুমিং হচ্ছিলাম, সেটা কেবল হলিউডেই সম্ভব। তারা খুবই প্রফেশনাল। দেখা যাক সামনে কী হয়।’