মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৭ চৈত্র ১৪২৬

অসাধু ব্যবসায়ীদের রুখে দিতে মাঠে ওরা ক’জন!

প্রকাশিতঃ বুধবার, মার্চ ২৫, ২০২০, ২:২১ অপরাহ্ণ

চট্টগ্রাম : বৈশ্বিক মহামারি ‘করোনাভাইরাস’ সংক্রমণ থেকে মুক্ত নয় বাংলাদেশ। বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা, বাড়ছে আতঙ্ক। এ পরিস্থিতিকে পুঁজি করে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ী জীবাণুরোধক হ্যান্ড স্যানিটাইজারের কৃত্রিম সংকট তৈরি করে অধিক মুনাফায় মানুষের কাছে বিক্রি করছে।

আর এই অসাধু ব্যবসায়ীদের রুখে দিয়ে বিপন্ন মানুষের পাশে দাঁড়াতেই নিজস্ব ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার বিনামুল্যে বিতরণ করেছে আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম, ফার্মেসী অ্যালামনাই অ্যাসোসিয়েশন। একই সঙ্গে মানুষের প্রচুর লিফলেট বিতরণ করেছে তারা।

মঙ্গলবার (২৪ মার্চ) দিনব্যাপী বিভিন্ন দলে বিভক্ত হয়ে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল, চট্টগ্রাম রেলওয়ে হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, পাচঁলাইশ থানা, কোতোয়ালি থানা, বিভিন্ন গণমাধ্যম অফিস, বিভিন্ন সরকারি অধিদপ্তর, ওষুধ প্রশাসন অধিদপ্তর, বিভিন্ন জনবহুল স্থান এবং অসহায় দুস্থদের মাঝে বিতরণ করা হয় হ্যান্ড স্যানিটাইজার।

এ প্রসঙ্গে আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ফার্মেসী অ্যালামনাই অ্যাসোসিয়েশন সভাপতি ইরফানুল হক বলেন, আমরা আইইডিসিআর এর পরামর্শে ওষুধ প্রশাসন অধিদপ্তরকে অবহিত করে দেশের এই ক্রান্তিকালে হ্যান্ড স্যানিটাইজার তৈরির উদ্যোগ নেই। আইসোপ্রোপানল, গ্লিসারল ও হাইড্রোজেন-পারক্সাইড ব্যবহার করেই এই স্যানিটাইজার তৈরি করা হয়েছে। এতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত প্রস্তুতপ্রণালী ব্যবহার করা হয়েছে।

এদিকে, কোতোয়ালি থানায় বিতরণকালে ওসি মোহাম্মদ মহসিন পিপিএম বলেন, দেশের এ অবস্থায় আইআইইইসি ফার্মেসী অ্যালামনাই অ্যাসোসিয়েশন যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসার দাবি রাখে।
পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাশেম ভূঁইয়াও দলটির এমন উদ্যোগকে স্বাগত জানান এবং দুর্যোগ মোকাবিলায় সবাইকে এভাবে মানবিক বোধ নিয়ে এগিয়ে আসর আহ্বান জানান।

একই অভিমত ব্যক্ত করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। আইআইইইসি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহতী উদ্যোগের জন্য মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

জানা যায়, ইসলামি বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের ফার্মেসী অ্যালামনাই অ্যাসোসিয়েশন এর নিজস্ব ল্যাবে প্রায় ৫০০ ইউনিট স্যানিটাইজার তৈরি করা হয়েছে। এতে নেতৃত্ব দিয়েছেন সংগঠনটির সাধারণ সম্পাদক এটিএম ইউসুফ, ইউসুফ চৌধুরী, আকবর হোসাইন, সানজিদা জাহান, আরিফুল ইসলাম, নাজিফা প্রমি।

বিতরণে সহযোগিতা করেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট দীপজয় চৌধুরী, মোহাম্মদ বোরহান উদ্দিন, যুগ্মসচিব জালাল আহমেদ, ইয়াসিন সরকার, কোষাধ্যক্ষ নাজমুস সাকিব, মিজানুর রাহমান, সাখাওয়াত হোসাইন, তৌহিদুল ইসলাম।

সার্বিক সহযোগিতা দিয়েছেন অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক আতিক রিয়াদ, সহ সাংগঠনিক সম্পাদক মেরাজ মোহাম্মদ আইমান, আবিদুর রেজা আবিদ, ইকরাম উদ্দিন, নাফিসা নাওয়ার প্রমুখ।

একুশে/প্রেসবিজ্ঞপ্তি